পেনড্রাইভে শর্টকাট ভাইরাস মুছে ফেলুন সহজে

0
1858
পেনড্রাইভে শর্টকাট ভাইরাস মুছে ফেলুন সহজে

পেনড্রাইভে শর্টকাট ভাইরাস মুছে ফেলুন সহজে

আসসালামুলাইকুমসবাই কেমন আছেন? আল্লাহর রহমতে আপনাদের দোয়া নিয়ে ভালোই আছি। আজ আপনাদের সাথেপেনড্রাইভের শর্টকাট ভাইরাস নিয়েআলোচনা করবো।

অনেক সময় কম্পিউটারে পেনড্রাইভ যুক্ত করার পর ফাইল এবংফোল্ডারগুলো দেখা যায় না। অথচ ফাইলগুলো যে পেনড্রাইভে আছেতা আপনি জানেন। এটা মূলত শর্টকাট ভাইরাস নামেপরিচিত একধরনের ভাইরাসের জন্য হয়ে থাকে। কোনো অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার না করেই এইশর্টকাট ভাইরাস দূরকরা সম্ভব। হারিয়ে যাওয়া ফাইল এবং ফোল্ডারগুলোও ফিরে পাওয়া যায় সহজেই।

লুকানো ফাইলগুলো দেখতে প্রথমে স্টার্ট মেনু থেকে কন্ট্রোল প্যানেলে যান। উইন্ডোজ এবং পরেরসংস্করণগুলোতে কন্ট্রোল প্যানেল পেতে ডেস্কটপের নিচের বাম দিকে ডান ক্লিক করে Control Panel নির্বাচন করুন।

Folder Options চালু করে View ট্যাব নির্বাচন করুন।

Hidden files and folders-এরনিচে Show hidden files, folders and drives নির্বাচনকরুন। তার ঠিক নিচেই Hide empty drives in the Computer folder এবংHide protected operating system files চেকবক্স দুটি আনচেক করুন।

সবশেষে Apply করে OK করুন। পেনড্রাইভের যে ফোল্ডারগুলো হারিয়েগিয়েছিল, সেগুলো দেখতে পাবেন।
ফাইল এবং ফোল্ডার দেখাচ্ছে বটে তবে কথা হলো কীভাবে ভাইরাসমুক্ত করবেন। ভাইরাস সরাতে
স্টার্ট মেনুতে কিংবা Run থেকে cmd লিখে কমান্ড প্রম্পট চালু করুন।

কমান্ড প্রম্পটে ‘attrib-h-s-r-a/s/d X:.লিখে এন্টার করুন (X-এর বদলে আপনারপেনড্রাইভের ড্রাইভ লেটার উল্লেখ করতে হবে)

আপনার পেনড্রাইভের ফাইল এবং ফোল্ডারগুলোর সঙ্গে শর্টকাট ফোল্ডারেও দেখাবে। এখান থেকে শর্টকাট ফোল্ডার মুছে ফেলুন।ব্যস, হয়ে গেল শর্টকাট ভাইরাস মুক্ত পেনড্রাইভ

Like us on Facebook, Follow us on Twitter