গর্ভবতী মায়ের গুরুত্বপূর্ণ করণীয়

0
669

1. ফিডিং বালিশ
একটি আরামদায়ক ফিডিং বালিশ কিনুন, যেটি খুব শক্ত বা খুব নরম নয়। ফিডিং বালিশগুলি আপনার সন্তানকে স্তন্যপান করাতে সাহায্য করে, কারণ এগুলি শিশুকে আপনার স্তনের উচ্চতায় নিয়ে যায়। আপনার স্তনের আকার বড় হলে, সিজারিয়ান ডেলিভারি হলে এবং/অথবা যমজ সন্তান হলে আপনার কেনাকাটার তালিকায় অবশ্যই একটি ফিডিং বালিশ থাকা উচিত! স্তন্যপান করানোর সময় ফিডিং বালিশ ব্যবহার করলে আপনার পিঠ, ঘাড়, কাঁধ ও বাহুতে কম চাপ পড়ে এবং এর ফলে আপনার পক্ষে আপনার সন্তানকে স্তন্যপান করানো আরও আরামদায়ক হয়ে ওঠে।

2. নিপল ক্রিম
প্রত্যেক স্তন্যদাত্রী মায়ের স্তন্যপান করানোর সময়কালে নিপল ফুলে যায়। আপনার স্তন্যপান করার সময় শিশু ক্রমাগত নিপল টানে ও ছাড়ে এবং এর ফলে আপনার নিপল শুষ্ক হয়, ফেটে যায় ও ফুলে যায়। সঠিক চিকিৎসা করা না হলে ফোলা নিপল থেকে মাস্টাইটিসের মতো গুরুতর সমস্যা হতে পারে, যখন আপনার স্তন্যদুগ্ধ বেরোনোর পথ আটকে যায়। ল্যানোলিন থাকা নিপল ক্রিম আপনার নিপলগুলিকে আরাম দেয় ও ময়েশ্চারাইজ করে। আপনার পক্ষে স্তন্যপান করানো যন্ত্রণাদায়ক হলে আপনি সন্তানকে খাওয়ানোর জন্য নিপল শিল্ডও ব্যবহার করতে পারেন। শিশুকে মায়ের স্তন্যদুগ্ধ টানতে সাহায্য করার জন্য মায়ের নিপলে সিলিকন দিয়ে তৈরি নিপল শিল্ড লাগানো হয়।

3. ব্রেস্ট প্যাড
ব্রেস্ট প্যাড হল কাপড়ের তৈরি একাধিক স্তরযুক্ত অত্যন্ত শোষণ সক্ষম প্যাড। ব্রেস্ট প্যাড মায়ের স্তন ও ব্রা’র মাঝে রাখা হয় ব্রেস্ট প্যাড ব্যবহারের মূল উদ্দেশ্য হল দুধ বেরিয়ে যাওয়া থেকে আটকানো, যার ফলে মায়ের পোশাকে ভিজে দাগ হতে পারে। স্তন্যপানের সময়কালে স্তনে দুধ এসে ভারী হয়ে যায় এবং এর ফলে তা থেকে যে-কোনো স্থানে ও যে-কোনো সময় দুধ বেরোতে পারে। ব্রেস্ট প্যাড বেরিয়ে আসা দুধ শোষণ করে নেয় এবং মায়ের পোশাকে দাগ লাগতে দেয় না।

4. ব্রেস্ট পাম্প
প্রত্যেক স্তন্যদাত্রী মায়েদের ব্রেস্ট পাম্প কেনা উচিত! ব্রেস্ট পাম্পের মাধ্যমে আপনি স্তনের অতিরিক্ত দুধ বের করে তা এই উদ্দেশ্যে বিশেষভাবে তৈরি বোতলে বা দুধ রাখার ব্যাগে সুরক্ষিতভাবে ও নিরাপদে স্টোর করতে পারেন। এই বের করা দুধ আপনার অবর্তমানে শিশুকে খাওয়ানোর জন্য ব্যবহার করা যেতে পারে। ব্রেস্ট পাম্পের মাধ্যমে মায়েরা অতিরিক্ত দুধের সরবরাহ পরিচালনা করতে পারেন কারণ তিনি নিজে সহজেই অতিরিক্ত দুধ বের করে নিতে পারেন। বার করে নেওয়ার ফলে দুধের সরবরাহ উন্নত হয়। আপনার সন্তান যদি হাসপাতালে ভর্তি থাকে বা এনআইসিইউ-তে থাকে, তাহলে আপনি সহজেই আপনার দুধ বের করে তাকে খাওয়াতে পারেন, যাতে সে আপনার থেকে দূরে থেকেও স্তন্যদুগ্ধের অসাধারণ খাদ্যগুণ পেতে পারে।

5. ম্যাটার্নিটি/নার্সিং ব্রা
স্তন্যপানের সময়কালে আপনার স্তন ভারী ও দুধে পূর্ণ হয়ে থাকে। একটি ভাল ম্যাটার্নিটি নার্সিং ব্রা আপনার স্তনকে প্রয়োজনীয় সমর্থন করতে পারে। ম্যাটার্নিটি ব্রাগুলিতে ফিডিং কাপ থাকে, যেগুলিকে শিশুকে খাওয়ানোর সময় সহজেই হুক থেকে খুলে নিচে নামিয়ে দেওয়া যায় এবং এর ফলে দুগ্ধবতী মায়েদের পক্ষে শিশুকে খাওয়ানোর সময় এটি খুব আরামদায়ক হয়। এমন ব্রা ব্যবহার করুন যা আপনার স্তনকে সমর্থন করে এবং আটকে রাখে না। একটি ভালভাবে ফিট করা ম্যাটার্নিটি ব্রা আপনার পিঠ ও কাঁধের চাপ কমাতে সাহায্য করবে এবং স্তনগুলিকে ভালভাবে সমর্থন করবে।

ম্যাটার্নিটি ব্রা কেনার ক্ষেত্রে মাইলোর ম্যাটার্নিটি/নার্সিং মোল্ডেড স্পেসার কাপ ব্রা একটি দারুণ বিকল্প। অত্যন্ত আরামদায়ক, হালকা, কুশনযুক্ত এবং মাল্টি-ফেসেটেড 3ডি কাপড় দিয়ে তৈরি মাইলোর ম্যাটার্নিটি স্পেসার ব্রা দুগ্ধবতী মায়েদের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং শরীরে বায়ু চলাচল সর্বাধিক করে। স্পেসার কাপড়ের বায়ু চলাচলের ক্ষমতা অতিরিক্ত তাপ ও বাষ্প বের করে দিতেও সাহায্য করে। ওয়্যারবিহীন ও প্যাডবিহীন ম্যাটার্নিটি স্পেসার ব্রা সারাদিন ও রাত মাকে আরামে রাখে। ম্যাটার্নিটি ব্রায়ের নিয়ন্ত্রণযোগ্য শোল্ডার স্ট্র্যাপ, মার্সিং ক্ল্যাস্প ও ধারের সেলাই খাওয়ানো সহজ করে এবং স্তন্যদাত্রী মায়েদের স্তনে অতিরিক্ত সমর্থন দেয়। এতে একটি ব্রা এক্সটেন্ডার রয়েছে, যেটি প্রোডাক্টটির আয়ু বাড়ায়। মাইলোর ম্যাটার্নিটি স্পেসার ব্রা অতিরিক্ত দুধ শোষণ করতে সাহায্য করে এবং অতিরিক্ত আয়তন যোগ না করে স্তনের আকার ঠিক রাখে।

সকল গর্ভবতী ও স্তন্যদাত্রী মায়েরা সন্তানের সাথে নিজের স্তন্যদানের যাত্রা দুজনের জন্যই স্মরণীয় ও মনোরম করে তুলতে আপনাদের সন্তানের কেনাকাটার তালিকায় অবশ্যই এই প্রোডাক্টগুলি রাখবেন!