SSD ব্যাবহার করলে কি UPS ব্যাবহার করতে হয়? || Need UPS To Use SSD? || Milon365

আমরা অনেকেই SSD ব্যাবহার করতে চাই আর অনেকের মাথায় একটি প্রশ্ন আসে। আমাদের অনেকেই এই প্রশ্ন করে থাকে।

SSD ব্যাবহার করলে কি UPS ব্যাবহার করতে হয়?

আমরা আজকে এই নিয়েই কথা বলব। আপনারা চাইলে আমার এই ভিডিও দেখতে পারেন এখানেও আমি এই নিয়ে কিছু কথা বলার চেষ্টা করেছি।

আগের পুরাতন HDD তে লোডশেডিং হলে HDD নষ্ট হয়ে যেত আবার ডাটা নষ্ট হয়েও যেত। আর তাই এই সমস্যা দূর করার জন্ন্য এবং ইউজার দের নিকট ভাল এবং দ্রুত ডাটা ট্রান্সফার করার জন্য SSD তৈরি করা হয়েছে। যেহেতু SSD অনেক দ্রুত কাজ করে আর তাই এটির দামও অনেক বেশি।

SSD ব্যাবহার করতে হলে UPS ব্যাবহার করতে হয় না। লোডশেডিং হলে SSD এর কোন ক্ষতি হয়না।  UPS(Uninterruptible Power Supply) সঠিক ভাবে voltage Supply এর জন্য ব্যাবহার করা হয়। এখন voltage ড্রপ হলে motherboard বা অন্যান্য ইলেকট্রিক ডিভাইস নষ্ট হতে পারেই। আর সেক্ষেত্রে আপনি আপনার PC সুরক্ষিত রাখতে চাইলে আপনি UPS বেবহার করেতে পারে। কিন্ত শুধু মাত্র SSD এর জন্য UPS ব্যাবহার করতে হয় না।

বর্ত্মানে SSD ডিভাইস খুব জনপ্রিয় হয়ে উঠছে, যা Solid State Drive (SDD) নামে পরিচিত এটি কম্পিউটারের একটি স্টোরেজ ডিভাইস। অন্য দিকে পুরাতন ভার্সন এর HDD-(Hard Disk Drive) একটি পরিচিত ডিভাইস, এবং যাদের কম্পিউটার সম্পর্কে মোটামোটি ও ধারনা আছে তারা ও এই ডিভাইসটির সাথে পরিচিত। সবার কাছে এটি হার্ড ডিস্ক নামেই পরিচিত। এটি মূলত কম্পিউটারের একটি স্টোরেজ ডিভাইস।

ssd disk

১৯৫৬ সালে আইবিএম কর্তৃক প্রথম বাজারে আসে। প্রায় ৬০-৬২ বছর ধরে আমরা বিভিন্ন কাজে HDD ব্যবহার করে আসছি। ২০০টি কোম্পানীরও বেশি কোম্পানী এই ড্রাইভ বিভিন্ন সময় প্রস্তুত করেছে। বর্তমানে এটি প্রস্তুত করছে বেশকিছু খ্যাতিমান কোম্পানী যাদের মধ্যে সিগেট, তোশিবা এবং ওয়েষ্টার্ন ডিজিটাল উল্লেখ্যযোগ্য।

একটি হার্ড ড্রাইভের প্রাথমিক বৈশিষ্ট্য হল এর ধারণক্ষমতা ও কার্যকারিতা। একটি HDD এর প্রধান সুবিধা হল এটিতে প্রচুর পরিমাণ তথ্য সংরক্ষন করে রাখা যায়। এখনকার সময়ে, 1TB (Terabyte -1,024 Gigabyte) স্টোরেজ একটি ল্যাপটপ হার্ড ড্রাইভের জন্য খুবই স্বাভাবিক, এবং সহজ ভাবেই এই জায়গা ব্যাবহার করা যায়।

Image result for ssd

২০১৫ সালের তথ্যমতে, হার্ড ড্রাইভের প্রধান প্রতিযোগী প্রযুক্তি হচ্ছে Solid State Drive (SSD) নামক ফ্ল্যাশ মেমোরি। ইউএসবি ড্রাইভে যেমন ডাটা স্টোর করা হয় মাইক্রোচিপ এর মধ্যে, SSD তেও ঠিক একই ভাবে ডাটা স্টোর করা হয়। আমরা সবাই হয়তো পেনড্রাইভ বা USB memory stick এর সাথে পরিচিত। এই SSD মুলত USB memory stick বা আমাদের পরিচিত পেনড্রাইভ এর একটি বড় এবং উন্নত সংস্করণ। এর মধ্যে কোন ডিস্ক বা মুভিং পার্ট নেই বরং তার বদলে আছে মাইক্রোচিপ যার মধ্যে তথ্যগুলো সংরক্ষিত থাকে। সাধারণত SSD কে NAND-based flash memory বলা হয়। এটা non-volatile বা অনুদ্বায়ী ধরনের মেমোরি।

Like comment and share this video with your friends. Please don’t forget to subscribe to my channel 🙂

Website: https://shmilon.com
Milon’s Blog: https://shmilon.com/blog
Blogger Site: https://milonfairedu.blogspot.com/

Like our Page: https://www.facebook.com/ShmilonOfficial
Follow Me: https://www.twitter.com/sazidhasanmilon
Instagram: https://www.instagram.com/shmilon1/

Recomended Articles:

  1. How To Hack WiFi Password
  2. How To Make Own UPS
  3. Build your own 1TB SSD and save over £100

  4. DIY SSD made of SD Cards!